যখন মায়ের কোলে উত্তানশায়ী পদে ছিলাম তখন কিছুই চাই নাই, কোথায়ও যাই নাই, কোন অভাব বুঝিতাম না। সেই উত্তান অবস্থার [?] অংশ ছাড়িয়া স্বয়ং কর্ত্তাভিষিক্ত মাতৃপদ ত্যাগ করিয়া বিমাতার ক্রোড়ে থাকতে চাই তাহা তো মায় দেখে না [?]। এই আমার ভুল সম্পদ,অথাৎ মনের পিপাসা মাত্র। এই পিপাসার অধিকার মায়ের কাছে জানিবেন। মা আপনার শক্তি মুক্তি, আপনার ভক্তি শক্তি মা আপনার আনন্দরস অক্ষুন্ন করিতেছেন। আপনি যখন বিমাতারূপ মনের অংশ ত্যাগ করিয়া মায়ের সেবা [?] প্রেম তরঙ্গে ডুবিয়া পরিবেন তখন মােয়র ধন সমস্ত নিজে ভোগ করিয়া ত্রিলোককে বিলাইয়া দিতে পারিবেন। এই অফুরন্ত [?] জানিবেন। মনের তৃপ্তি বন্ধন, প্রাণের তৃপ্তি নির্ব্বন্ধন [?]জানিবেন।
বেদবাণী তৃতীয় খন্ড ৯০ নং পত্রাংশ।
হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
হরে রাম হরে রাম রাম রাম হরে হরে
জয়রাম জয়গোবিন্দ
জয়রাম জয়গোবিন্দ
জয়রাম জয়গোবিন্দ
জয়রাম জয়গোবিন্দ
যখন মায়ের কোলে উত্তানশায়ী পদে ছিলাম তখন কিছুই চাই নাই, কোথায়ও যাই নাই, কোন অভাব বুঝিতাম না। সেই উত্তান অবস্থার [?] অংশ ছাড়িয়া স্বয়ং কর্ত্তাভিষিক্ত মাতৃপদ ত্যাগ করিয়া বিমাতার ক্রোড়ে থাকতে চাই তাহা তো মায় দেখে না [?]। এই আমার ভুল সম্পদ,অথাৎ মনের পিপাসা মাত্র। এই পিপাসার অধিকার মায়ের কাছে জানিবেন। মা আপনার শক্তি মুক্তি, আপনার ভক্তি শক্তি মা আপনার আনন্দরস অক্ষুন্ন করিতেছেন। আপনি যখন বিমাতারূপ মনের অংশ ত্যাগ করিয়া মায়ের সেবা [?] প্রেম তরঙ্গে ডুবিয়া পরিবেন তখন মােয়র ধন সমস্ত নিজে ভোগ করিয়া ত্রিলোককে বিলাইয়া দিতে পারিবেন। এই অফুরন্ত [?] জানিবেন। মনের তৃপ্তি বন্ধন, প্রাণের তৃপ্তি নির্ব্বন্ধন [?]জানিবেন।
বেদবাণী তৃতীয় খন্ড ৯০ নং পত্রাংশ।
এই পত্রাংশটি আধ্যাত্মিকভাবে গভীর অর্থ বহন করে এবং এক অনন্য দৃষ্টিকোণ থেকে জীবনের প্রকৃতি, মাতৃস্বরূপ সৃষ্টিকর্তার প্রতি ভক্তি ও আত্মসমর্পণ ব্যাখ্যা করে। এখানে প্রতিটি বিন্দুর অর্থ এবং তার ব্যাখ্যা নিম্নরূপ:
১. "মায়ের কোলে উত্তানশায়ী পদে"
অর্থ: এখানে মায়ের কোল বলতে পরমেশ্বরী মাতৃরূপা ঈশ্বর বা জগৎ জননীকে বোঝানো হয়েছে। উত্তানশায়ী পদে থাকা অবস্থার অর্থ শিশুর মতো সম্পূর্ণ নির্ভরশীল এবং চিন্তামুক্ত অবস্থায় থাকা।
ব্যাখ্যা:
একজন শিশু মায়ের কোলে থাকাকালীন সমস্ত দুঃখ-কষ্ট থেকে মুক্ত থাকে।
শিশুর কাছে কোনো অভাব বা কামনা-বাসনা থাকে না, কারণ সে জানে মা তার সমস্ত প্রয়োজন পূরণ করবেন।
আধ্যাত্মিক অর্থে, যখন আমরা সৃষ্টিকর্তার শরণাপন্ন হই এবং তাঁর প্রতি সম্পূর্ণ বিশ্বাস স্থাপন করি, তখন আমরা প্রকৃত শান্তি এবং তৃপ্তি লাভ করি।
২. "কর্তাভিষিক্ত মাতৃপদ ত্যাগ করিয়া বিমাতার ক্রোড়ে থাকা"
অর্থ: মাতৃপদ ত্যাগ করার অর্থ, সৃষ্টিকর্তার প্রতি নির্ভরতা ত্যাগ করে, মায়াময় জগতে নিজেকে জড়িয়ে ফেলা। বিমাতা এখানে মায়াকে বোঝায়।
ব্যাখ্যা:
আমরা ঈশ্বরের প্রতি আত্মসমর্পণ না করে, মায়ার বন্ধনে আবদ্ধ হয়ে যাই।
মায়ার এই বন্ধন আমাদের প্রকৃত আনন্দ থেকে বঞ্চিত করে এবং অস্থির করে তোলে।
তাই ঈশ্বরের কাছে ফিরে যাওয়ার গুরুত্ব তুলে ধরা হয়েছে।
৩. "মনের পিপাসা মাত্র"
অর্থ: এখানে মনের পিপাসা বলতে জাগতিক আকাঙ্ক্ষা এবং কামনা-বাসনাকে বোঝানো হয়েছে।
ব্যাখ্যা:
আমাদের মন প্রায়ই ক্ষণস্থায়ী সুখ ও আনন্দের জন্য আকাঙ্ক্ষা করে।
এই পিপাসা কখনোই তৃপ্ত হয় না এবং মানুষকে দুঃখ ও অতৃপ্তির দিকে নিয়ে যায়।
তাই এই পিপাসার অধিকার শুধুমাত্র "মায়ের কাছে," অর্থাৎ সৃষ্টিকর্তার কাছে জানানো উচিত।
৪. "মায়ের শক্তি মুক্তি"
অর্থ: মা (ঈশ্বর) আমাদের মুক্তির উৎস। তিনি আমাদের ভক্তি, শক্তি এবং আনন্দ প্রদান করেন।
ব্যাখ্যা:
সৃষ্টিকর্তা আমাদের সব শক্তির উৎস।
তাঁর কাছ থেকে আমরা মুক্তি এবং চিরন্তন শান্তি লাভ করতে পারি।
ঈশ্বরের কাছে আত্মসমর্পণ করলেই আমরা মায়ার বন্ধন থেকে মুক্তি পাই।
৫. "বিমাতারূপ মনের অংশ ত্যাগ করিয়া মায়ের সেবা"
অর্থ: বিমাতারূপ মানে মায়া এবং ইন্দ্রিয়জ বাসনা। এগুলো ত্যাগ করে মায়ের (ঈশ্বরের) সেবা করতে হবে।
ব্যাখ্যা:
মনের এই মায়াজাল থেকে মুক্তি পেলেই আমরা ঈশ্বরের প্রেমে নিজেকে নিমজ্জিত করতে পারি।
ঈশ্বরের সেবা করার মাধ্যমে আমাদের জীবনের প্রকৃত উদ্দেশ্য পূর্ণ হয়।
৬. "মনের তৃপ্তি বন্ধন, প্রাণের তৃপ্তি নির্ব্বন্ধন"
অর্থ: মনের তৃপ্তি মানে ইন্দ্রিয়গত বাসনার পূরণ, যা মানুষকে আরও বন্ধনে আবদ্ধ করে। আর প্রাণের তৃপ্তি মানে আত্মার মুক্তি।
ব্যাখ্যা:
জয়রাম জয়গোবিন্দ
মনের তৃপ্তি অস্থায়ী এবং এটি আরও কামনার জন্ম দেয়।
প্রাণের তৃপ্তি তখনই হয়, যখন আমরা ঈশ্বরের কাছে আত্মসমর্পণ করি।
আত্মার মুক্তিই প্রকৃত আনন্দ এবং শাশ্বত শান্তি।
উপসংহার
এই পত্রাংশে পরমেশ্বরী মাতৃরূপা ঈশ্বরের প্রতি ভক্তি, প্রেম এবং আত্মসমর্পণের গুরুত্ব তুলে ধরা হয়েছে। এটি আমাদের শেখায় যে, জাগতিক মায়া ও ইন্দ্রিয়গত বাসনা ত্যাগ করে ঈশ্বরের প্রেমে নিমজ্জিত হওয়াই মানবজীবনের লক্ষ্য। মনের তৃপ্তি নয়, আত্মার তৃপ্তিই আমাদের মুক্তির পথ।
https://youtu.be/kjMdswgMt-8 PLEASE VISIT MY শ্রী শ্রী সত্যনারায়ণ নমঃ You Tube channel Please subscribe
বেদবাণী তৃতীয় খন্ড ৯০ নং পত্রাংশ।
Reviewed by srisriramthakurfbpage
on
September 27, 2024
Rating:
No comments: